বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭, ০৭:৪৪

শিক্ষা
শুক্রবার, ০৩ মার্চ ২০১৭ ১০:০০:১১ পূর্বাহ্ন Zoom In Zoom Out No icon

এপ্রিলেই ৩৮তম বিসিএস বিজ্ঞপ্তি!

   

 

 

ঢাকা: এপ্রিল মাসেই ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এবার  দুই হাজারের বেশি ক্যাডার নিয়োগের সুপারিশ করা হবে। এদিকে চলতি মাসেই ৩৫তম বিসিএসের নন-ক্যাডার পদের ফলাফল ঘোষণা করা হচ্ছে।

 

আগামী দু’এক মাসের মধ্যে ৩৮তম বিসিএসের সার্কুলার জারি করার সম্ভাবনার কথা জানিয়েছেন পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। তিনি বলেন, ৩৫তম বিসিএসের নন-ক্যাডারের ফলাফল যত দ্রুত সম্ভব দেয়ার চেষ্টা করা হচ্ছে। আশা করছি ৩৫তম বিসিএস থেকে নন-ক্যাডার পদে উল্লেখযোগ্য সংখ্যক পরীক্ষার্থীকে আমরা চাকুরিতে নিয়োগের জন্য সুপারিশ করতে পারবো।

 

পিএসসির সংশ্লিষ্টরা জানিয়েছেন, আগস্টে নয়, এপ্রিলের মধ্যে সার্কুলার জারির পরিকল্পনা করা হয়েছে। সেই অনুযায়ী কার্যক্রম শুরু করেছে পিএসসি। ইতিমধ্যে ৩৮তম বিসিএসের শূন্য পদের উল্লেখযোগ্য তালিকা পাওয়া গেছে। আগামী বিসিএস থেকে বাংলার পাশাপাশি ইংরেজি প্রশ্ন প্রণয়নের পরিকল্পনাও রয়েছে কমিশনের। 

 

 

জানা গেছে, কোটা পদ্ধতি শিথিল হওয়ায় পিএসসি কিছুটা স্বস্তিতে রয়েছে। বর্তমানে প্রথম শ্রেণির চাকরিতে মাত্র ৪৫ শতাংশ পূরণ হয় মেধার ভিত্তিতে। বাকি ৫৫ শতাংশই পূরণ করা হয় কোটার ভিত্তিতে। এর মধ্যে মুক্তিযোদ্ধা কোটা ৩০ শতাংশ, মহিলা কোটা ১০ শতাংশ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটা ৫ শতাংশ এবং জেলা কোটা বা সাধারণ কোটা ১০ শতাংশ।

 

পিএসসি সূত্রে জানা যায়, কোটা পদ্ধতি অনুসরণ করতে গিয়ে ২৮তম বিসিএসে ৯১টি, ২৯তম বিসিএসে ৪৫টি, ৩০তম বিসিএসে ৮৫টি, ৩১তম বিসিএসে ৩৬টি, ৩২তম বিসিএসে ১৩টি, ৩৩তম বিসিএসে প্রথম শ্রেণীর ৯১টি, দ্বিতীয় শ্রেণীর ৮৫টি এবং ৩৪তম বিসিএসে প্রথম শ্রেণীর ৬২টি ও দ্বিতীয় শ্রেণীর এক হাজার ২৪৬টি পদ শূন্য রয়েছে।

 

এদিকে, ৩৫তম বিসিএসের নন ক্যাডার নিয়োগে কোটাপদ্ধতি শিথিলের প্রস্তাব মন্ত্রিপরিষদ অনুমোদন দেয়ায় ফলাফল প্রকাশের কার্যক্রম শুরু করেছে পিএসসি। চলতি মাসেই ৩৫তম বিসিএস নন-ক্যাডার প্রথম ও দ্বিতীয় শ্রেনীর ফলাফল প্রকাশ করা হচ্ছে।

 

গত নভেম্বরে নন-ক্যাডারে নিয়োগের জন্য প্রথমবারের মতো অনলাইনে আবেদনপত্র নেয়া হয়েছে। ২ হাজার ৬২৬ জন এতে আবেদন করেছেন। টেকনিক্যালসহ ২ হাজার ৫শ মতো নন-ক্যাডার প্রথম ও দ্বিতীয় শ্রেনীর পদে নিয়োগের সুপারিশ করতে পারবে কমিশন।

 

সর্বশেষ খবর