বুধবার, ১৭ জানুয়ারী ২০১৮, ০৬:০০

স্বাস্থ্য ও পরিবেশ
বুধবার, ২২ ফেব্রুয়ারী ২০১৭ ০৪:০৬:১৭ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

কোন ডিমে বেশি পুষ্টি হাঁস না মুরগি?

 

 

ঢাকা: আমাদের প্রত্যাহিক জীবনে খাবারের তালিকায় অতি প্রয়োজনীয় একটি নাম ডিম। বিশেষ করে সকালের নাস্তায় বেশির ভাগ মানুষ পরোটার সাথে ডিম দিয়ে নাস্তা করে থাকে।

 

ডিম নিয়ে আমাদের মধ্যে বিভিন্ন সময় তর্ক-বিতর্ক হয়ে থাকে। অনেকেই ধারণা করেন, হাঁসের ডিমের চেয়ে মুরগির ডিম ভালো। আবার অনেকে মনে করেন, পুষ্টিমূল্যের বিবেচনায় হাঁস ও মুরগির ডিম প্রায় একই মানের বলা যায়। 

 

কিন্তু এখন প্রশ্ন হচ্ছে কোন ডিমে বেশি পুষ্টি, হাঁস না মুরগি? 

 

 

দেখে নেয়া যাক কোন ডিমে বেশি পুষ্টি:

হাঁস ও মুরগির ডিম সম্পর্কিত তুলনামূলক কিছু তথ্য দিয়ে বিষয়টি আরো স্বচ্ছ করা যেতে পারে। প্রতি ১০০ গ্রাম খাদ্যোপযোগী হাঁসের ডিমে রয়েছে ১৮১ কিলোক্যালরি খাদ্যশক্তি। আর মুরগির ডিমে আছে ১৭৩ কিলোক্যালরি। প্রতি ১০০ গ্রাম হাঁসের ডিমে আমিষ ১৩.৫ গ্রাম আর একই পরিমাণ মুরগির ডিমে ১৩.৩ গ্রাম এবং হাঁসের ডিমের চর্বি ১৩.৭ গ্রাম, মুরগির ডিমে চর্বি ১৩.৩ গ্রাম।

 

১০০ গ্রাম হাঁসের ডিমে ক্যালসিয়াম ৭০ মিলিগ্রাম, লৌহ ৩ মিলিগ্রাম, ভিটামিন এ ২৬৯ মাইক্রোগ্রাম। অন্যদিকে মুরগির ডিমে ক্যালসিয়াম ৬০ মিলিগ্রাম, লৌহ ২ দশমিক ১ মিলিগ্রাম, ভিটামিন এ ২৯৯ মাইক্রোগ্রাম। 

 

তুলনামূলক বিবেচনায় দেখা যাচ্ছে, হাঁসের ডিমে খাদ্যশক্তি, আমিষ, চর্বি, শর্করা, লৌহ ও ক্যালসিয়ামের মুরগির ডিমের তুলনায় সামান্য বেশি থাকে। আর মুরগির ডিম হাঁসের ডিমের তুলনায় ভিটামিন এ এবং ভিটামিন বি২ সামান্য বেশি থাকে। 

 

অতএব চুলচেরা বিশ্লষণ করলে হাঁসের ডিমকেই বেশি পুষ্টিমান বলা যেতে পারে। তবে সাধারণভাবে হাঁস ও মুরগির ডিম উভয়কেই সমান পুষ্টিসম্পন্ন বলা যেতে পারে।

সর্বশেষ খবর