রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭, ০৪:০৫

বিজ্ঞান ও প্রযুক্তি
শনিবার, ৩০ মে ২০১৫ ০৯:০২:১২ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

স্যামসাং শুধু স্মার্ট করেই চলেছে

স্টাফ রিপোর্টার, দেশের বার্তা.কম

ডেস্ক: স্মার্টফোনের বাজারে সর্বসাম্প্রতিক গ্যালাক্সি এস৬ এবং এস৬ এজ নিয়ে দাপিয়ে বেড়াচ্ছে স্যামসাং। আগের মডেলগুলোর বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। সেইসঙ্গে কৌশলগতভাবে ফিচারের দিক থেকেও দারুণ এগিয়ে গেছে নির্মাতা প্রতিষ্ঠান।

নানাভাবে স্যামসাং এমন স্মার্টফোন বানিয়েছে এবং একে বাজারে ছেড়েছে যে, ক্রেতাদের এটি বদলে অন্য কোনো ব্র্যান্ডে যাওয়ার কোনো প্রয়োজনই পড়ে না। গ্যালাক্সি এস৫ এর প্লাস্টিক দেহ বদলে অ্যালুমিনিয়াম এসেছে। পর্দার আকার ও কালার ডেনসিটির দিক থেকে আইফোনকে টপকে গেছে স্যামসাংয়ের নতুন দুই মডেল।

এস৬ এবং এস৬ এজ এর মধ্যে পার্থক্য বলতে পর্দার দুই পাশ শুধু কার্ভ করা হয়েছে এজ৬-এ। বাড়তি দুটো এজ-এ আলাদা কিছু অপশনের ডিসপ্লে হিসাবেও কাজ করে।

স্যামসাংয়ের দুটো ফ্ল্যাগশিপ নতুন অক্টাকোর এক্সিনস প্রসেসর ব্যবহার করেছে। এর আগে এমন ক্ষমতাবান প্রসেসর ব্যবহার করেনি স্যামসাং।

ফোন দুটোর পেছনের ক্যামেরা ১৬ মেগাপিক্সেল করা হয়েছে। এতে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন ব্যবহৃত হয়েছে। এটি ডিজিটাল স্ট্যাবিলাইজেশন এর চেয়ে ভালো ছবি তোলার জন্যে কাজ করবে। অটোমেটিক হোয়াইট ব্যালেন্সকে আরো নিখুঁত করা হয়েছে।

ভিডিও এর ক্ষেত্রে ৪কে অথবা আল্ট্রা এইচডি ভিডিও রেকর্ড করতে পারে। অন্যান্য ফিচারকেও দারুণ আকর্ষণীয় করা হয়েছে। সেন্সর, হার্ট রেট সেন্সর, বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট ইত্যাদি আগের চেয়ে অনেক উন্নত হয়েছে। তার ছাড়া চার্জের ব্যবস্থাও করা হয়েছে।

তবে কিছু বিষয়ে আধুনিক ফোন দুটো গ্যালাক্সি এস৫ এর থেকে পিছিয়ে রয়েছে। এটি পানি নিরোধী, কিন্তু এস৬ বা এস৬ এজ তেমন নয়। মাইক্রোএসডি স্লটও আর নেই। এসব ছাড়া তেমন কোনো অভিযোগ নেই।

সবকিছু মিলিয়ে ধীরে ধীরে স্মার্টফোনকে অনেক স্মার্ট করে চলেছে স্যামসাং। এ কারণেই বর্তমান বিশ্বের সর্বাধিত বিক্রিত ফোন এটি। তা ছাড়া শুধুমাত্র স্মার্ট প্রযুক্তির ফোন বানালেই তা পছন্দের কেন্দ্রে স্থান পায় না। ফোনের প্রতি ক্রেতার ভালোবাসা কাড়তে হয়। এ কাজটিও সফলভাবে করে চলেছে স্যামসাং। সূত্র : ফক্স নিউজ

দেশের বার্তা/মাআশা

 

সর্বশেষ খবর