রবিবার, ১৯ নভেম্বর ২০১৭, ০৭:৫৬

বিজ্ঞান ও প্রযুক্তি
বৃহস্পতিবার, ০২ মার্চ ২০১৭ ০২:২৫:২৬ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

সিঙ্গাপুরে রেললাইন পর্যবেক্ষণে ড্রোন

মাস র‍্যাপিড ট্রানজিট এবং রাস্তার টানেল পর্যবেক্ষণে মানুষহীন উডূক্কু যান এবং যানবাহন প্রযুক্তি ব্যবহারে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে অংশ নিতে অনুরোধ করেছে দেশটির ল্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি (এলটিএ) --জানিয়েছে রয়টার্স। সিঙ্গাপুরে প্রতিদিনই মানুষের দ্বারা রেল সিস্টেমে ম্যানুয়াল পর্যবেক্ষণ চালানো হয়, যা শ্রম সাপেক্ষ।

 

 

রাস্তার টানেলগুলোতে কোনো ফাটল বা পানির ফুটো আছে কিনা তা পর্যবেক্ষণ করা হয়ে থাকে। এবার এ কাজগুলোই ড্রোনের মাধ্যমে করার পরিকল্পনা করছে সিঙ্গাপুর সরকার।

এক বিবৃতিতে এলটিএ’র পক্ষ থেকে বলা হয়, “স্বয়ংক্রিয় প্রযুক্তি ব্যবহার শুধু পর্যবেক্ষণের কার্যকারিতাই বাড়াবে না, প্রকৌশলীদের সময়ও বাঁচাবে। ফলে তারা এর মাধ্যমে ধারণ করা ডেটা বিশ্লেষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন।”

এর আগে চালকবিহীন বাস এবং ট্রাক পরীক্ষা শুরুর কথা জানিয়েছে সিঙ্গাপুর। ইতোমধ্যেই দেশটির রাস্তায় চালকবিহীন গাড়ির পরীক্ষা শুরু করা হয়েছে।

উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ক্রমেই বাড়ছে ড্রোন এবং স্বচালিত গাড়ির ব্যবহার। এর আগে অনেক দেশেই রাষ্ট্রীয় কাজে ড্রোনের ব্যবহার দেখা গেছে। আর ব্যক্তিগত ব্যবহারের জন্যও বেশ জনপ্রিয় ড্রোন।

সাম্প্রতিক সময়ে বেশ কিছু ড্রোন দুর্ঘটনার খবরও পাওয়া গেছে। তাই দুর্ঘটনা এড়াতে বিভিন্ন দেশে ব্যক্তিগত ড্রোন ঊড্ডয়নে নতুন নীতিমালাও বাস্তবায়ন করা হয়েছে।

সর্বশেষ খবর